• শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

প্রচণ্ড রোদে কৃষকরা জমিতে কাজই করতে পারছেন না

তপ্ত দুপুরে শ্রমিকরা ধান কাটছেন -পূর্বকণ্ঠ

প্রচণ্ড রোদে কৃষকরা জমিতে
কাজই করতে পারছেন না

# মোস্তফা কামাল :-
কয়েকদিন ধরে প্রচণ্ড দাবদাহ চলছে। কিশোরগঞ্জে কয়েক দিন ধরে গড় তাপমাত্রা ৩৯ ডিগ্রী সেলসিয়াস। এখন বোরো ধান কাটার ধুম পড়েছে। কিন্তু কৃষকরা প্রচণ্ড গরমের দাপটে মাঠে বেশিক্ষণ টিকতে পারছেন না। আধা ঘণ্টা ধান কাটেন তো আধা ঘণ্টা ছায়ায় বিশ্রাম নেন। এসময় হিটস্ট্রোকের সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন সিভিল সার্জন সাইফুল ইসলাম। আবার খামার বাড়ির উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, এই গরমে কৃষকদের কাজ করতে কষ্ট হচ্ছে। কিন্তু টানা রোদের কারণে তাদের মধ্যে এক ধরনের আনন্দও লক্ষ্য করা গেছে। এখন একদিকে ধান কাটছেন, সাথে সাথে খড় আর ধান শুকিয়েও ফেলতে পারছেন।
সিভিল সার্জন সাইফুল ইসলাম বলেছেন, কৃষকরা এখন উন্মুক্ত মাঠে কাজ করছেন। ফলে হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও তাদেরই বেশি। তিনি পরামর্শ দিয়েছেন যেন বেশি বেশি সুপেয় পানি পান করেন। একটানা বেশিক্ষণ রোদে কাজ না করেন। রোদ থেকে রক্ষার জন্য মাথায় যেন মাথাল বা গামছা ব্যবহার করেন। তা না হলে জলশূন্যতায় হিটস্ট্রোকে অজ্ঞান হয়ে যেতে পারেন। মৃত্যুর সম্ভাবনাও থাকে। কাজেই বেশিক্ষণ রোদে না থাকা এবং প্রচুর পানি খাওয়ার ওপর জোর দিতে হবে বলে তিনি মনে করেন।
ময়মনসিংহের নান্দাইল সীমান্তবর্তী কিশোরগঞ্জ সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়ন। সেখানে প্রজা বটখিলা এলাকায় রয়েছে বিশাল ধানের মাঠ। ২১ এপ্রিল রোববার গিয়ে দেখা গেছে, তপ্ত দুপুরে কৃষকরা ধান কাটছেন। কিছুক্ষণ ধান কাটছেন, আবার কিছুক্ষণ ছায়ায় গিয়ে বিশ্রাম নিচ্ছেন। প্রচণ্ড গরমে একটানা কাজ করতে পারছেন না। সেখানে মো. মোস্তফার জমির ‘বঙ্গবন্ধু-১০০’ জাতের ধান কাটছেন এলাকার ৮ জন শ্রমিক। লালন মিয়া, বাক্কার মিয়া ও শরীফ মিয়াসহ শ্রমিকরা জানালেন, তাঁরা ১০ হাজার টাকা চুক্তিতে জমির ধান কেটে দিচ্ছেন। রোদের কারণে একদিনের জায়গায় কাটতে দুদিন লাগবে। তাঁরা জানান, আগে মৌসুমে একেকজন ৩০ হাজার টাকা আয় করতে পারতেন। এখন হার্ভেস্টার চলে আসায় ১৫ হাজার টাকা আয় করতে পারেন।
শ্রমিকদের সাথে জমির মালিক মোস্তফাকেও মাঝে মাঝে ধান কাটতে দেখা গেছে। তিনি জানিয়েছেন, একটানা বেশিক্ষণ কাজ করা যায় না। আধা ঘন্টা কাজ করেই সবাই ছায়ার জন্য দৌড়ান। কিছু করার নেই। তাঁর এই জমিতে ৫০ মণ ধান হবে। খরচই হয়ে গেছে প্রায় ৩৫ হাজার টাকা। ফলে ধানের আবাদ এখন লাভজনক নয় বলে তিনি জানিয়েছেন।
শ্রমিক লালন মিয়া ও শরীফ মিয়া জানিয়েছেন, তাদেরও অল্প জমি আছে। তাতে সংসার চলে না বলে অন্যের জমিতে শ্রম দেন। সংসার চালাতে গিয়ে নিজের জমির ধান বিক্রি করে দিতে হয়। পরবর্তীতে বাজার থেকে চাল কিনতে গেলে দেখেন দ্বিগুণ দাম। তারা কম দামে ধান বিক্রি করেন। তাহলে বাজারে চালের দাম এত বেশি হবে কেন, এটা তারাও বুঝতে পারেন না।
একই এলাকার কৃষক আব্দুল কাদির অন্যের ৪০ শতাংশ জমি বর্গা নিয়ে ‘ব্রিধান-৮৯’ আবাদ করেছিলেন। জমির মালিকের অর্ধেক খরচ দেওয়ার কথা। চাষাবাদ ও সেচ বাবদ মোট খরচ হয়েছে ৫ হাজার টাকা। কিন্তু মালিক দিয়েছেন দুই হাজার টাকা। অন্যদিকে ধান কাটার খরচ তিন হাজার টাকাও দিতে হয় কৃষককেই। জমিতে ধান হয়েছে ২০ মণ। কৃষক পেয়েছেন ১০ মণ। তবে খড় বিক্রি করে কৃষক বাড়তি তিন হাজার টাকা পান। ফলে কৃষকের মোট খরচ ৬ হাজার টাকা। ধান আর খড় বিক্রি করে পাবেন প্রায় ১৩ হাজার টাকা। আয় হবে ৭ হাজার টাকা। এর মধ্যে কৃষকের নিজের পরিবারের শ্রম ফ্রি। এর কোন মূল্য তাঁরা ধরেন না।
খামার বাড়ির উপ-পরিচালক আব্দুস সাত্তার জানিয়েছেন, এবার জেলায় মোট এক লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এর মধ্যে কেবল হাওরেই আবাদ হয়েছে এক লাখ তিন হাজার ৬২০ হেক্টর। রোববার পর্যন্ত হাওরে শতকরা ১৮ ভাগ ধান কাটা হয়েছে। আর সমতল এলাকায় কাটা হয়েছে এক ভাগ। হাওরে আগাম বন্যার ভয় থাকে। তবে এবার এখন পর্যন্ত আবহাওয়া ভাল যাচ্ছে। এক সপ্তাহ সময় পাওয়া গেলে হাওরের প্রায় সমস্ত ধানই কাটা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে সমতল এলাকায় আগাম বন্যার ভয় থাকে না। এসব এলাকায় কিছুটা বিলম্বে ধান রোপন করা হয়, কাটাও হয় বিলম্বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *